আবার আস্তেপাড়া ₹1,000 টাকার নোট RBI গভর্নর এই ইঙ্গিত দিয়াছে, এটাকি সত্যি না মিথ্যা ?

2000 টাকার নোট প্রত্যাহারের পর থেকে কি 1000 টাকার নোট বাজারে ফেরত পাওয়া যাবে? এ নিয়ে প্রশ্নের মুখে পড়েন RBI গভর্নর শক্তিকান্ত দাস। RBI গভর্নর সোমবার বলেছিলেন যে ₹2,000 নোট প্রত্যাহার করা হলেও, নতুন ₹1,000 নোট চালু করার কোনও পরিকল্পনা নেই

উল্লেখ্য যে ₹ 2000 নোট প্রত্যাহার করার পদক্ষেপ নিয়ে উদ্বেগের কোন কারণ নেই, যা আইনি দরপত্র হিসাবে চলতে থাকে, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন যে কেন্দ্রীয় ব্যাঙ্কের কাছে “পর্যাপ্ত থেকে বেশি” অন্যান্য মূল্যের নোট উপলব্ধ রয়েছে৷

2000 টাকার নোট প্রত্যাহার করার পর থেকে বাজারে 1000 টাকার নোট কি ফেরত আসতে পারে? এ নিয়ে প্রশ্নের মুখে পড়েন RBI গভর্নর। RBI গভর্নর সোমবার বলেছিলেন যে ₹2,000 নোট প্রত্যাহার করা হলেও, নতুন ₹1,000 নোট চালু করার কোনো পরিকল্পনা নেই।

8 নভেম্বর, 2016-এ নরেন্দ্র মোদী সরকার 500 এবং 1000 টাকার নোট বাতিল করে।

অনুমান করা হয় যে ₹2000 নোট বাতিল করার সিদ্ধান্ত অর্থ সরবরাহে চাপ সৃষ্টি করতে পারে।

“আমি আপনাকে আশ্বস্ত করতে চাই, আমাদের কাছে পর্যাপ্ত পরিমাণের বেশি নোট উপলব্ধ রয়েছে, ইতিমধ্যেই মুদ্রিত। আমাদের সিস্টেমে ইতিমধ্যেই পর্যাপ্ত পরিমাণে মুদ্রিত নোট উপলব্ধ রয়েছে – শুধু আরবিআই-এর কাছে নয়, কারেন্সি চেস্টগুলিতেও যা পরিচালিত হয়। ব্যাঙ্কগুলির দ্বারা। সুতরাং, পর্যাপ্ত স্টক উপলব্ধ এবং চিন্তার কোন কারণ নেই, “দাস এখানে সাংবাদিকদের বলেছেন।

₹2000 নোট বিনিময়ের 30 সেপ্টেম্বরের সময়সীমা সম্পর্কে কথা বলতে গিয়ে, তিনি বলেছিলেন যে একটি তারিখ নির্ধারণ করা হয়েছিল যাতে লোকেরা প্রক্রিয়াটিকে গুরুত্ব সহকারে নেয় এবং এটি অন্তহীন না হয়।

“…30 সেপ্টেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছে (নোট বিনিময়ের জন্য) যাতে এটিকে গুরুত্ব সহকারে নেওয়া হয়, অন্যথায়, আপনি যদি এটিকে খোলা রেখে দেন তবে এটি এক ধরণের অন্তহীন প্রক্রিয়ায় পরিণত হয়,” দাস এর সাথে আলাপচারিতায় বলেছিলেন। মিডিয়া.

₹2000 মূল্যের কারেন্সি নোটগুলি প্রাথমিকভাবে অর্থের মূল্য দ্রুত পূরণ করার উদ্দেশ্যে জারি করা হয়েছিল যা সিস্টেম থেকে নেওয়া হয়েছিল যখন তখনকার প্রচলিত ₹1000 এবং ₹500 নোটের আইনী দরপত্রের অবস্থা নোটবন্দীকরণের সময় প্রত্যাহার করা হয়েছিল।

“সেই উদ্দেশ্য পূরণ হয়েছে। আজ অন্যান্য মূল্যবোধের প্রচলনে যথেষ্ট নোট রয়েছে,” তিনি বলেন।

Leave a comment