কিভাবে IFSC কোড ও ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর বদলাবেন লক্ষ্মীর ভান্ডারে জেনে নিন।

লক্ষ্মীর ভান্ডারে ব্যাঙ্ক অ্যাকাউন্ট আপডেট করার বেপারে অনেক বড় খবর। লক্ষ্মীর ভান্ডারে কি আপনি আগে টাকা পেয়ে ছিলেন? ব্যাঙ্কের নানান সমস্যার কারন বসত ব্যাংকে লক্ষ্মী ভাতার টাকা ঢুকছে না? লক্ষ্মীর ভান্ডারের টাকা নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টে আবার পওয়ার জন্য কিভাবে আইএফএস কোড সংক্রান্ত ব্যাঙ্ক ভ্যালিডেশনের সমস্যা সমাধান করবেন। যদি ভুলবশত আপনি অন্য আরেকটি কোনো ব্যাঙ্কের অ্যাকাউন্টর বিবরণ দিয়ে থাকেন বা লক্ষ্মীর ভান্ডারে আবেদনের সময় দেওয়া ব্যাঙ্ক অ্যাকাউন্ট বদলাতে চাইছেন তবে এই প্রতিবেদনটি আপনারই জন্য।

যদি লক্ষ্মীর ভান্ডারে আইএফএস কোড বদলানো হোক বা ব্যাঙ্ক অ্যাকাউন্ট বদলানো এই কাজটি কিন্তু আপনি নিজেই মোবাইল বা ল্যাপটপে করতে পারবেন না। কারণ লক্ষ্মীর ভান্ডার স্কিমএর ক্রেডেন্সিয়াল দেওয়া হয়নি সকল কে। এই কারণে আপনাকে কাছের পঞ্চায়েতে, মিউনিসিপ্যালিটি বা ব্লক ডেভেলপমেন্ট অফিসে গিয়ে এই ব্যাঙ্কের বিবরণ আপডেটের কাজটি করাতে হবে সংশ্লিষ্ট প্রতিনিধিকে দিয়ে। একাউন্টর ডিটেলস আপডেটের কাজ কিভাবে করবেন তা নিচে বিবরণ দেওয়া হলো।

দুইরকম ভাৱে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট ভ্যালিডেশনের সমস্যা দেখা দিতে পারে। এক, ভুলের কারনে আপনার লক্ষ্মীর ভান্ডারের আবেদন সফল হয়ে যাওয়ার পরে যদি আপনার ব্যাঙ্ক ভ্যালিডেশন ক্যানসেল হয় তবে লক্ষ্মীর ভান্ডারের ক্রেডেন্সিয়াল লগইন করার পর Dashboard এ গিয়ে Bank Transaction Failed এর অধীনে Account Validation Failed এ ক্লিক করতে হবে। এর নিচে পুরো লিস্ট এসে যাবে। এখন অ্যাকাউন্ট ভ্যালিডেশন ফেইলড দুই ধরনের হতে পারে। একটি Accounts Validation Failed আর আরেকটি Payment Failed।

তাছাড়া আপনার আবেদন যদি Revert হয়েযায় অর্থাৎ আপনি যদি এই রকম কোনো ব্যাঙ্ক অ্যাকাউন্ট দিয়ে থাকেন যার MICR কোড নেই তাহলে আপনার অ্যাপ্লিকেশন রিভার্ট হতে পারে। এক্ষেত্রে ড্যাশবোর্ড এর Reverted Application এ গিয়ে একইরকম ভাবে খারিজ হওয়া আবেদনকারীর Full List দেখাবে। এখন আপনি ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা আইএফএস কোড পরিবর্তন করতে চাইলে নামের পাশে Edit এ যাবেন। এরপর Bank Account Details ট্যাব এ ক্লিক করলে একটি নতুন পেজ ওপেন হবে।

এখানে আপনি আপনার ঠিক করা ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর ও আইএফএস কোড দিয়ে আপডেট করা হলেই আপনার লক্ষ্মীর ভান্ডারে আবেদনের সাথে নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্টএর বিবরন সংযুক্ত হয়ে যাবে। এইধরণের আরও গুরুত্বপূর্ণ ও নাতন আপডেট পেতে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন।

এই ক্ষেত্রে ভিউ করা হলে No Search Bank Account দেখাবে। এই পেজে আপনি আপনার নতুন ব্যাঙ্কের আইএফএস কোড দেবেন। এই কোডটি দেওয়ার পর আপনার ব্যাঙ্কের নাম ও শাখা সম্মন্ধিত বিব্রান্ত পরিবর্তন হয়ে যাবে। তার পর নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর বসিয়ে আপডেট এ ক্লিক করা হলেই ব্যাঙ্ক সংক্রান্ত নতুন নথি আপনার লক্ষ্মীর ভান্ডারের সাথে যোগ হবে।

একাউন্টস ভ্যালিডেশন ফেইল্ড প্রধানত KYC সংক্রান্ত সমস্যার জন্য হয় । যদি আপনার পেমেন্ট ফেইল্ডর বিষিয়ে সমস্যা দেখাদেয়, তাহলে উপরের লিস্টে এক মহিলার নাম ও একাউন্ট নম্বর দুবার করে দেখাযাবে। এর কারণ হল ডবল নাম ও একাউন্ট নম্বর শো করা কেসগুলো তে অ্যাকাউন্ট নম্বর বা IFSC সংক্রান্ত কোনো সমস্যা রয়েছে। এটির সমাধানের করার জন্য ব্যক্তির নামের একেবার ডানদিকে থাকা View টিতে ক্লিক করা হলে আবেদনকারীর লক্ষ্মীর ভান্ডারে আবেদন সংক্রান্ত ব্যাঙ্ক অ্যাকাউন্ট বিব্রান্ত সম্পূর্ণ স্ক্রিনে দেখা যাবে ।

WhatsApp Icon Join our Group

Leave a comment