খুব সহজেই ছবি বদলাতে পারেন আধার কার্ডের, দেখে নিন কিভাবে।

জীবনে আধার কার্ডের গুরুত্ব কতটা এখন প্রতিটা ভারতীয় নাগরিকই জানেন। সকল ভারতবাসীর প্রধান কাগজপত্র হিসাবে আধারকার্ড সকল জায়গায় ব্যবহৃত হচ্ছে। এর সঙ্গে রেশন কার্ড, প্যান কার্ড ও ভোটার আইডির লিঙ্ক করানো হয়েছে। চাকরির পরীক্ষার ফর্ম ফিলাপ হোক, রেশন তোলা অথবা মৃত্যুর পর ডেথ সার্টিফিকেট পাওয়া সর্বত্র আধার কার্ড দরকার হয়। বর্তমানে এই আধার কার্ডের গুরুত্ব শিক্ষাক্ষেত্রেও অসীম। আর ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলতে গেলে তো কথাই নেই। আধার কার্ড ছারা ব্যাংকে কোন কাজ করা আজকাল অসম্ভব হয়ে গিয়েছে। আধার কার্ডের যেমন সুবিধা রয়েছে তেমনি সমস্যারও শেষ নেই।

ভোটার আইডির মত বহু ভারতীয়র আধার কার্ডের ছবি দেখলে মনে হতে পারে এ যেন কোন‌ও ভিনগ্রহী জীব! এছাড়াও যখন প্রথম আধার কার্ড তৈরি করা হয়েছিল সেই সময় থেকে এখন পর্যন্ত অনেক সময় পেরিয়ে গেছে। প্রাকৃতিক নিয়মেই মানুষের মুখমণ্ডলের অনেকটা পরিবর্তন হয়েছে। সব মিলিয়ে আপনি চাইতেই পারেন আপনার বর্তমান সময়ের একটা ঝকঝকে পরিষ্কার ছবি আধার কার্ডে থাক। কিন্তু শুধু চাইলেই তো হবে না। এতদিন এই আধার কার্ডের ছবিটি বদলানোর বিষয় নিয়ে অনেক সমস্যা দেখা দিয়েছিল। কিন্তু বর্তমানে যদি আপনি চান তাহলে সহজেই আধার কার্ডে আপনার ছবিটি আপডেট করতে পারবেন।

কিভাবে আধার কার্ডের ছবি আপডেট করবেন চলুন জেনে নেই

আধার কার্ডের ছবিটি সম্পূর্ণভাবে অনলাইনে বদলানো সম্ভব নয়। আপনি আধার কার্ডের কিছু কাজ অনলাইনে করতে পারবেন কিন্তু যদি আপনি সম্পূর্ণ আপডেড করতে চান তাহলে আপনাকে বাড়ির পাশের সিএনসি সেন্টার বা আধার সেবা কেন্দ্রে যেতেই হবে। কিন্তু এটা অবশ্যই মাথায় রাখবেন যে এই কাজটি মাগনায় করে দেওয়া হবে না আপনার কাছ থেকে ১০০ টাকা নেওয়া হবেই।

 আপনার কম্পিউটার অথবা স্মার্টফোন চালু করে প্রথমেই https://uidai.gov.in/ -এই লিঙ্কে যান। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে আধার সংক্রান্ত যাবতীয় বিষয় যারা দেখভাল করে এটি সেই UIDAI কর্তৃপক্ষের ওয়েবসাইট লিঙ্ক।

 UIDAI-এর পোর্টালের হোমপেজে Get Aadhaar বলে একটি অপশন পাবেন। সেই জায়গায় ক্লিক করলে Book an Appointment বলে একটি অপশন থাকবে। সেখানে ক্লিক করুন। এরপর আপনার সামনে আধার সেবা কেন্দ্র নির্বাচন করার অপশন আসবে। আপনি কাছের আধার সেবা কেন্দ্রটি বা যেখানে যেতে আপনার সুবিধা হবে সেই রকম আধার সেবা কেন্দ্রের নাম সিলেক্ট করুন।

 তারপর পরের ধাপে স্ক্রিনে মোট তিনটি অপশন দেখা যাবে। এর মধ্যে Aadhaar Update অপশনটিতে ক্লিক করুন। এই জায়গায় ক্লিক করার পর আপনার মোবাইল নম্বর দিতে হবে। বর্তমানে চালু ও আধারের সঙ্গে লিঙ্ক থাকা মোবাইল নম্বরটি দিয়ে দিন। মোবাইলে আসা OTP দেওয়ার পর ভেরিফিকেশন প্রক্রিয়া সম্পূর্ণ হবে।

ভেরিফিকেশন প্রসেস শেষ হওয়ার পর আপনি একটি ফর দেখতে পারবেন। সেই জায়গায় আপনার নাম, আধার নম্বর, রাজ্য, নাগরিকত্ব ইত্যাদি তথ্যগুলো সঠিকভাবে দিতে হবে। এগুলো হওয়ার পর সাবমিট করলে পরবর্তী আরেকটি পেজ খুলবে। সেখানেও নির্দিষ্ট কিছু ডিটেলস দিতে হবে। তারপর আধার কার্ডে আপনার ছবি বদলানোর জন্য Biometric অপশনটি সিলেক্ট করবেন।

তারপর একটা টাইম স্লট বুক করতে হবে। নিজের সুবিধামত অনুযায়ী তারিখ ও সময় বেছে নিয়ে আধার সেবা কেন্দ্রের অ্যাপয়েন্টমেন্ট বুক করুন। এটাও সাবমিট হয়ে গেলে পেমেন্ট অপশন দেখবেন। সেখানে আপনার মত করে ১০০ টাকা পেমেন্ট করতে হবে। এরপর একটি প্রিন্ট আউট বেরোবেl সেই প্রিন্ট আউট নিয়ে নির্ধারিত দিন ও সময়ে আপনার বেছে নেওয়া আধার সেবা কেন্দ্রে চলে যাবেন। সেখানেই আপনার আধার কার্ডের ছবি পরিবর্তনের চূড়ান্ত ধাপের বিষয়টি সম্পন্ন হবে।

আধার সেবা কেন্দ্রে ছবি আপডেট হলে আপনাকে একটি স্লিপ ও একটি লিঙ্ক দেওয়া হবে। সমস্ত প্রক্রিয়ার পরে আপনার নতুন ছবি আধার কার্ডে আপডেট হতে ৯০ দিন সময় লাগে।

৯০ দিন হয়ে গেলে আপনার আধার কার্ডে নতুন ফটো আপডেট হয়ে গেলে নতুন করে আবার আধার কার্ড ডাউনলোড করে প্রিন্ট আউট বের করে নিতে হবে। আর তাহলেই গোটা প্রক্রিয়া সঠিকভাবে মিটে যাবে।

WhatsApp Icon Join our Group

Leave a comment