প্যান-আধার লিংক করেছেন? আপনারটা লিংক হয়েছে কিনা এইভাবে দেখুন

বাকি মাত্র ২ সপ্তাহ । আপনার পান কার্ড এর সাথে লিংক করতে হবে আধার কার্ড ৩০ জুনের আগে। এটি মনে রাখবেন, এবার কিন্তু আর বাড়াবনা সময় সরকারের তরফ থেকে। এরমানে ৩০ জুনের আগে প্যান-আধার লিঙ্ক না করাহলে জুলাই মাসের শুরুতে আপনার প্যান কার্ড অকাজ হয়ে যাবে। তারপর প্যান কার্ড নতুন ভাবে তৈরি করতে হলে ১০,০০০ টাকার ফাইন দিতে হবে! সাধারণভাবে এই সময় প্যান আধার লিঙ্কের জন্য হুড়োহুড়ি চলছে। এবং এতে আগে লিঙ্ক করিয়েও অনেকে ব্যাক্তিরা বিভ্রান্ত হয়ে যাচ্ছে ।

কাদের প্যান কার্ড ও আধার কার্ড লিঙ্ক করা হচ্ছে?

প্যান কার্ডের সাথে আধার নম্বরের এই লিঙ্ক একটি প্রজন্মের মানুষকেই মূলত করতে হচ্ছে। এই কয়েক বছরে যারা প্যান কার্ড তৈরি করেছে তাদের পান কার্ড আধার কার্ডের সাথে লিংক হয়ে গিয়েছে। এই কারণে এই অংশের লোকদের লিঙ্ক নিয়ে কোনো চিন্তা নেই।

১০ থেকে ১৫বছর আগে যারা প্যান কার্ড তৈরি করেন, ঝামেলার মুখে পড়তে হচ্ছে তাদেরই। আর কারণ হল তখনকার সময় ভোটার আইডি কার্ডএর মাধ্যমে প্যান কার্ড করা হত। এই কারণে আধার নম্বরের সঙ্গে লিঙ্ক থাকার কোনও সোযোগী ছিল না।

এই অবস্থায় কেন্দ্রীয় সরকারের আয়কর দফতর জানাল যে , প্যান কার্ডের সাথে আধার নম্বর লিঙ্ক করা না হলে সেই ব্যক্তির প্যান নম্বর বন্ধ করে দেওয়া হবে। এখন বিষয়টি হল বর্তমানে ব্যাঙ্ক অ্যাকাউন্ট কেওয়াইসি’র জন্য প্যান কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর ফলে প্যান কার্ড যদি না থাকে, তাহলে ব্যাঙ্ক অ্যাকাউন্টে লেনদেন বন্ধ হয়ে যাবে।

এই অবস্থায় আধার লিঙ্ক না হওয়ার ফলে আপনার প্যান কার্ডের নম্বর বন্ধ হয়ে যাওয়া মানে ব্যাঙ্ক অ্যাকাউন্টও অকেজো হয়ে যাবে। এই কারণে সরাসরি সাধারণ মানুষের আয়ের উপরও চাপ পারবে। এরফলে অফিসের বেতন আপনার অ্যাকাউন্টে ঢুকবে, কিন্তু আপনি এই টাকা উঠতে পারবেন না!

অর্থাৎ আপনি বুঝতেই পারছেন, সাধারণ ভাবে জীবন কাটাতে হলে ৩০ জুন পর্যন্ত আপনার কাছে সময় রয়েছে। এরই মাঝে প্যান কার্ডের সঙ্গে আধার নম্বর লিঙ্ক করে নেওয়াটা অত্যন্ত জরুরি। কিন্তু বৃদ্ধ ব্যাক্তিরা বেশ সমস্যায় পড়েছেন। প্যান-আধার লিঙ্ক করেছিলেন কিনা তা অনেকেই ভুলে গিয়েছেন। এখন সমস্যাটি হল কী করে বুঝবেন প্যান কার্ডের সাথে আধার নম্বর লিঙ্ক করা রয়েছে কিনা?

কিভাবে বুঝবেন প্যান কার্ড ও আধার কার্ড লিঙ্ক আছে কিনা?

(1) এই বিষয়টি খোঁজ করতে হলে আপনাকে আয়কর দফতরের ওয়েবসাইটে incometax.gov.in/iec/foportal -এ যেতে হবে।

(2) সেখানে Quick Links অপশনে যাবেন। তারপর Link Aadhaar Status অপশনে ক্লিক করুন।

(3) এখন একটি নতুন পেজ ওপেন হবে। সেখানে পাশাপাশি দুটো বক্স থাকবে। প্রথম বাক্সটিতে ১০টি সংখ্যার প্যান কার্ডের নম্বর বসান। এরপর দ্বিতীয় বাক্সে ১২ সংখ্যার আধার নম্বর বসান।

(4) এবার নিচে View Link Aadhaar Status অপশনে টিপ্ দিন। এবার স্ক্রিনে আপনি দেখতে পারবেন প্যান কার্ডের সাথে আধার নম্বর লিঙ্ক আছে কিনা। যদি লিঙ্ক করা থাকে তাহলে আপনি দেখতে পারবেন Your pan is linked with Adhar. আর যদি লিঙ্ক না থাকে তাহলে দেখাবেন Your pan not linked with Adhar.

WhatsApp Icon Join our Group

Leave a comment