মাত্র ৫০ টাকায় অনলাইনে একটি PVC কার্ড অর্ডার করুন এবং জেনে নিন কিভাবে অর্ডার করতে হবে।

আধার কার্ড ভারতীয় নাগরিকদের জন্য একটি গুরুত্বপূর্ণ নথি হয়ে উঠেছে। কার্ড হারিয়ে গেলে মানুষের অনেক গুরুত্বপূর্ণ কাজ বন্ধ হয়ে যায়। এই সমস্যাটি মোকাবেলা করার জন্য, Unique Identification Authority of India(UIDAI), যা আধার প্রদানকারী সংস্থা, লোকেদের জন্য নামমাত্র টাকায় PVC আধার কার্ড অনলাইনে অর্ডার করা সম্ভব করে দিয়েছেন মাত্র ৫০ টাকায়।

PVC আধার কার্ডগুলি পলিভিনাইল ক্লোরাইড দিয়ে তৈরি এবং এতে একটি সুরক্ষিত QR কোড, হলোগ্রাম, নাম, ছবি, জন্মের তারিখ এবং অন্যান্য প্রাসঙ্গিক তথ্য থাকে। একটি PVC আধার কার্ড অর্ডার করার প্রক্রিয়াটি খুবই সহজ এবং UIDAI-এর ওয়েবসাইটে গিয়ে এটি করা যেতে পারে। চলুন তাহলে দেখেনেই কিভাবে করা যেতে পারে।

এই পদক্ষেপগুলি ঠিকভাবে অনুসরণ করা প্রয়োজন:

  • https://uidai.gov.in/ এর ওয়েবসাইটে যান।
  • My Aadhaar অপশনে ক্লিক করুন।
  • order Aadhar PVC Card নির্বাচন করুন।
  • ১২-সংখ্যার আধার নম্বর এবং সিকিউরিটি কোডটি বসান।
  • আপনার মোবাইল নম্বরে একটি OTP নম্বর পাঠানো হবে, যা ওয়েবসাইটে দিতে হবে।
  • এখন আপনি আপনার আধার কার্ডটি ওয়েবসাইটে দেখতে পারবেন, তারপর ৫০ টাকা পেমেন্ট করতে হবে নেট ব্যাঙ্কিং, ক্রেডিট বা ডেবিট কার্ডের মাধ্যমে।
  • পিভিসি কার্ডটি পোস্ট অফিসের মাধ্যমে আবেদনকারীর বাড়ির ঠিকানায় পৌঁছিয়ে দেওয়া হবে।

যদি একজন ব্যক্তি অফলাইনে PVC আধার কার্ডের জন্য আবেদন করতে চান, তাহলে তাদের নিকটতম আধার কেন্দ্রে যেতে হবে, একটি ফর্ম পূরণ করতে হবে এবং ৫০ টাকা দিতে হবে পাঁচ থেকে ছয় দিনের মধ্যে কার্ডটি তাদের বাড়ির ঠিকানায় পাঠানো হবে।

এটি আপনার মনে রাখা গুরুত্বপূর্ণ যে একটি আধার কার্ড ছাড়া আপনি বিভিন্ন সরকারি প্রকল্প, স্কুল বা কলেজে ভর্তি, ভ্রমণ এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা সহ অনেক আর্থিক লেনদেনে অসুবিধায় পড়তে পারেন। তাই, আধার কার্ড সুরক্ষিত রাখা বা PVC আধার কার্ড হারিয়ে গেলে অর্ডার করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

WhatsApp Icon Join our Group

Leave a comment